পাই ! রাসবেরি পাই ! ভূমিকা


Originally posted on : Rashedul Kabir’s Blog

প্রথম যখন রাসবেরি পাই এর কথা শুনি তখন ভার্সিটির থার্ড ইয়ার চলছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সাবজেক্টের প্রজেক্ট কি করব সেটা নিয়ে নানান জল্পনা কল্পনা করছি, সেই সময়েই শুনি রাসবেরির কথা। ডিভাইস এর বর্ণনা পড়েই মোটামুটি শিহরিত ! এবং একটা জিনিস ই ভাবতে থাকলাম, কি করে এটার একটা হাতে পাওয়া যায় ! রাসবেরি পাই কি? পাই একটা ছোট্ট কম্পিউটার। ছোট মানে, কত ছোট?

কেউ যদি আপনাকে বলে একটা কম্পিউটার যেটায় প্রসেসর, র্যাম, ইথারনেট পোর্ট, এইচডিএমআই পোর্ট, অডিও জ্যাক, এসডি কার্ড স্লট, আরসিএ পোর্ট (টিভি/ভিডিও), মাইক্রোইউএসবি স্লট সবই আছে, আর কম্পিউটারটা আপনার হাতের তালুতে এঁটে যাবে তাহলে কি আপনি বিশ্বাস করবেন? বিশ্বাস করুন আর নাই করুন, রাসবেরি পাই দেখলে আপনি অবাক হতে বাধ্য। উপরে যায় বললাম সবকিছু সহ একটা কম্পিউটার, আর সাইজ? ওই যে হাতের তলুর সমান ! দাম ? রাসবেরি পাই এর দাম হাস্যকর রকমের কম (৩৫-৪৫ ডলার) ।

RaspberryPi

আমার হাতের রাসবেরি পাই এর এসডি কার্ড এ অপারেটিং সিস্টেম হিসেবে দেয়া আছে রাসবিয়ান। এটি ডেবিয়ান এর রাসবেরি পাই এডিশন। পাই এর ওয়েবসাইটে দেখলাম আরও কয়েকটি কাস্টোমাইজড লিনাক্স ওএস আছে যেগুলো পাই তে চালানো যাবে। আমার পাই টা ম্যাক ভাইয়ের সেটাপ দেওয়া। ssh দিয়ে লগইন করে ভিএনসি সার্ভার চালু করে ল্যাপটপ থেকে ভিএনসি ক্লায়েন্ট দিয়ে লগইন করতেই রাসবিয়ান ডেস্কটপ পেয়ে গেলাম !

এরপর? এরপর আর কি ! মিডোরি ব্রাউজার দিয়ে কিছুক্ষন নেট ব্রাউজ করলাম। এমপ্লেয়ার ইনস্টল করে টার্মিনালে গান বাজিয়ে স্পীকার দিয়ে শুনলাম (লাইক অ্যা বস!) । গেম ও খেললাম (স্টুপিড গেম, কাঠবিড়ালি দিয়ে আরেক কাঠবিড়ালি খাওয়া লাগে, কাঠবিড়ালি দিয়ে কাঠবিড়ালি কেন খেতে হবে বুঝি নাই। তবে মজা পাইছি :P)।

rasberry-pi-on-300x225

পাই দিয়ে কি কি করা যাবে এটা ঠিক বলে শেষ করা যাবে না। এই ছোট্ট মেশিনটার সম্ভাবনা অনেক। কম্পিউটার দিয়ে করা সম্ভব এমন সবকিছুই চেষ্টা করে দেখা যায়। ইন্টারনেট এ ঘাটাঘাটি করে বেশ কিছু মজার প্রজেক্ট পেলাম। মিডিয়া সার্ভার, ফাইল সার্ভার, এফএম অডিও ব্রডকাস্টার, রোবট, গেমিং কনসোল, পাই ক্লাস্টার, এমনকি পাই সুপারকম্পিউটার ও আছে !

এই খেলনা আকৃতির কম্পিউটার বড় কম্পিউটারের মত শক্তিশালী না হলেও শিক্ষার্থীদের জন্য বেশ কাজে আসবে। বিভিন্ন প্রজেক্টে এটিকে ব্যবহার করে নানান মজার জিনিস বানানো যাবে। আপাতত শুরু করার জন্য ম্যাক ভাইয়ের ব্লগে ঢুঁ মারতে পারেন ! রাসবেরি পাই সহজিয়া এবং রাসবেরি পাই মাথা ছাড়া কাজ দুইটি অসাধারণ পোস্ট যেখান থেকে আপনি শুরু করতে পারেন।

Share this:
More

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s